ঢাকা, শনিবার, ১২ ফাল্গুন ১৪২৪, ২৪ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

এমন লজ্জায় আগে পড়েনি অস্ট্রেলিয়া!

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-২১ ৬:১৭:১৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-২১ ৮:৩৪:৩৬ পিএম

ক্রীড়া ডেস্ক : প্রথম দুই ম্যাচ হেরে খাদের কিনারায় চলে গিয়েছিল অস্ট্রেলিয়া। সিরিজ বাঁচাতে হলে আজ তৃতীয় ম্যাচটা জিততেই হতো। কিন্তু সিডনিতে তৃতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ১৬ রানে হারিয়ে দুই ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতে নিয়েছে ইংল্যান্ড।

নিজেদের ইতিহাসে দেশের মাটিতে কোনো ওয়ানডে সিরিজে প্রথমবারের মতো প্রথম তিন ম্যাচ হারের লজ্জায় পড়ল অস্ট্রেলিয়া। দেশে ও দেশের বাইরে মিলিয়ে অস্ট্রেলিয়ার এমন অভিজ্ঞতা হলো এ নিয়ে ছয়বার। ২০১০ সালের পর এই প্রথম দেশের মাটিতে কোনো দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজ হারল বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা।  

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে আগে ব্যাট করতে নেমে জস বাটলারের সেঞ্চুরিতে ৬ উইকেটে ৩০২ রান করেছিল ইংল্যান্ড। জবাবে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ২৮৬ রানের বেশি করতে পারেনি অস্ট্রেলিয়া।

টস হেরে ব্যাট করতে নেমে একটা সময় ইংল্যান্ডের সংগ্রহ ছিল ১ উইকেটে ১৮৯। সেখান থেকে সপ্তম উইকেটে ১১৩ রানের অবিচ্ছিন্ন জুটিতে ইংল্যান্ডকে তিন শ ছাড়ানো পুঁজি এনে দেন বাটলার ও ক্রিস ওকস। শেষ ১০ ওভারেই আসে ১০২ রান। 

ইনিংসের শেষ বলে ২ রান নিয়ে ক্যারিয়ারের পঞ্চম ওয়ানডে সেঞ্চুরি পূর্ণ করেন বাটলার। যদিও সেই ওভারে মিচেল স্টার্কের প্রথম বলে তাকে এলবিডব্লিউ আউট দিয়েছিলেন আম্পায়ার ক্রিস গ্যাফানি। রিভিউ নিয়ে বেঁচে যান বাটলার।

৮৩ বলে ৬ চার ও ৪ ছক্কায় ঠিক ১০০ রানে অপরাজিত ছিলেন বাটলার। ৩৬ বলে ৫ চার ও ২ ছক্কায় ৫৩ রানে অপরাজিত থাকেন ওকস। এ ছাড়া অধিনায়ক এউইন মরগান ৪১ ও জনি বেয়ারস্টো করেন ৩৯ রান।

লক্ষ্য তাড়ায় অস্ট্রেলিয়ার শুরুটা ভালো হয়নি। দলের ২৪ রানে ব্যক্তিগত ৮ রান করে আউট হয়ে যান ডেভিড ওয়ার্নার। তিনে নামা ক্যামেরন হোয়াইট ১৭ রান করে ফেরার সময় স্বাগতিকদের স্কোর ২ উইকেটে ৪৪।

তৃতীয় উইকেটে অ্যারন ফিঞ্চ ও অধিনায়ক স্টিভ স্মিথ গড়েন ৬৯ রানের জুটি। আগের দুই ম্যাচে সেঞ্চুরি করা ফিঞ্চ ৬২ রান করে আদিল রশিদের বলে এলবিডব্লিউ হলে ভাঙে জুটি।

এরপর চতুর্থ উইকেটে মিচেল মার্শের সঙ্গে ৬৮ রানের আরেকটি ভালো জুটি গড়েছিলেন স্মিথ। অধিনায়ক ফিফটির কাছে গিয়ে ফিরলেও (৪৫) মার্শ করেন ৫৫।

এই দুজনের বিদায়ের পর আশা দেখিয়েছিলেন মার্কাস স্টয়নিস ও টিম পাইন। তবে তাদের ৭৪ রানের জুটি অস্ট্রেলিয়ার সিরিজ বাঁচাতে পারেনি। শেষ ওভারে ২২ রানের প্রয়োজনে তৃতীয় বলে ৫৬ রান করে আউট হন স্টয়নিস। পাইন অপরাজিত ছিলেন ৩১ রানে।  



রাইজিংবিডি/ঢাকা/২১ জানুয়ারি ২০১৮/পরাগ

Walton
 
   
Marcel