ঢাকা, বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

এনএ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-০৪ ১২:৩৩:৫৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-০৪ ৩:০৬:২৪ পিএম
স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া
Voice Control HD Smart LED

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়া কয়েকটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে।

দেশটির পূর্ব উপকূলের হোদো উপদ্বীপের ওনসান শহর থেকে উত্তর-পূর্ব দিকে এ পরীক্ষা চালিয়েছে বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ।

বিবিসি জানিয়েছে, এ পরীক্ষা চালানোর ঘটনা সত্যি হলে এটি হবে ২০১৭ সালের পর উত্তর কোরিয়ার প্রথম ক্ষেপণাস্ত্র পরীক্ষা। ২০১৭ সালের নভেম্বরে দেশটি সর্বশেষ আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল।

এর আগে গত মাসে একটি নতুন ধরনের কৌশলগত নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে বলে উত্তর কোরিয়ার পক্ষ থেকে বলা হয়েছিল।

তাছাড়া ভিয়েতনামে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে শীর্ষ সম্মেলনের পর এটি ছিল পিয়ংইয়ংয়ের প্রথম ক্ষেপনাস্ত্র পরীক্ষার ঘটনা।

গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত দুনেতার ওই শীর্ষ বৈঠক কোনো সমঝোতা ছাড়াই শেষ হয়।
 


দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফের এক বিবৃতিতে বলা হয়েছে, স্থানীয় সময় শনিবার সকতাল ৯টা ৬ মিনিট তেকে ৯টা ২৭ মিনিটের মধ্যে ওই পরীক্ষা চালানো হয়। ক্ষেপণাস্ত্রগুলো জাপান সাগরে গিয়ে পড়ার পূর্বে ৭০ থেকে ২০০ কিলোমিটার (৪৫ থেকে ১২৫ মাইল) পর্যন্ত দূরত্ব অতিক্রম করেছে।

উত্তর কোরিয়ার সংবাদ মাধ্যম কেসিএনএ জানিয়েছে, এর আগে গত এপ্রিলে যে কৌশলগত অস্ত্রের পরীক্ষা চালানো হয় তা কিম জং উন নিজে তদারকি করেছেন। ওই পরীক্ষায় 'ভিন্ন ভিন্ন লক্ষ্যবস্তুতে বিভিন্ন পদ্ধতিতে ক্ষেপণাস্ত্র ছোঁড়ার' বিষয়টি যাচাই করা হয়।

বিশেষজ্ঞরা ধারণা করছেন ওই অস্ত্র ভূ-পৃষ্ঠ, সাগর ও আকাশ তিন ক্ষেত্র থেকেই উৎক্ষেপণ করা সম্ভব হবে।




রাইজিংবিডি/ঢাকা/৪ মে ২০১৯/এনএ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge