ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

যে ৮ প্রাণীর বাচ্চা ভিন্নরকম

স্বপ্নীল মাহফুজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-২৩ ৮:০২:৫৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-২৩ ১০:২০:৫৮ পিএম
Walton AC 10% Discount

স্বপ্নীল মাহফুজ : জন্মের সময় কিছু প্রাণীর বাচ্চা মা-বাবা থেকে আলাদা হয়ে থাকে। এরকম কোনো বাচ্চাকে মা-বাবার সঙ্গে দেখে আপনার মনেই হবে না যে এরা পরিবার। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বাচ্চাগুলো দেখতে তাদের মা-বাবার মতোই হয়ে যায়। চলুন এরকম ৮টি প্রাণীর বাচ্চা সম্পর্কে জেনে নিই।

* পেঙ্গুইন
এটা অস্বীকার করার উপায় নেই যে, বাচ্চা পেঙ্গুইন হলো সবচেয়ে আদুরে প্রাণীগুলোর একটি। ডিম ফুটে বের হওয়ার সময় তারা ছোট ও লোমপূর্ণ থাকে, যার সঙ্গে তাদের লম্বা, মসৃণ পিতামাতার মিল নেই। তারা এত বেশি লোমে ভর্তি থাকে যে প্রাপ্তবয়স্ক পালক বিকশিত না হওয়া পর্যন্ত নিজেদেরকে ঠান্ডা আবহাওয়া থেকে রক্ষা করতে পারে। তারা অতি লোমপূর্ণ দেখালেও নিজেদেরকে উষ্ণ রাখতে মা-বাবার ওপর খুব নির্ভরশীল।

* ফ্লেমিংগো
রাজকীয়, উজ্জ্বল গোলাপী পাখি হওয়ার পূর্বে ফ্লেমিংগো সাদা ও ধূসর পালক এবং সোজা ঠোঁট নিয়ে জন্মগ্রহণ করে। প্রাপ্তবয়স্ক হলে তাদের ঠোঁট নিচের দিকে বেঁকে যায় এবং দুবছর পর ঠোঁট গোলাপী বর্ণ ধারণ করে।

* বুনো শূকর
বাচ্চা বুনো শূকরেরা তাদের মা বাবার তুলনায় পাতলা পশম নিয়ে জন্মায়। বাচ্চাগুলোর শরীরে কালো স্ট্রাইপ থাকে এবং মুখের দুপাশে উন্মুক্ত লম্বা দাঁত থাকে না। এটা ভালো দিক যে বাচ্চাগুলো তাদের পরিবেশ থেকে বেড়ে ওঠতে পারে, কারণ একটি নারী বুনো শূকর ১২টি পর্যন্ত বাচ্চা প্রসব করে থাকে।

* টাপির
টাপির দেখতে শূকরের মতো। বুনো শূকরের মতো টাপিরের বাচ্চাগুলো শরীরের পশমে স্ট্রাইপ নিয়ে জন্মায়। বাচ্চাগুলোর মা-বাবার শরীরের ওপর কালো আবরণ থাকে। স্ট্রাইপের কারণে মা-বাবারা সহজেই বাচ্চাগুলোকে দেখে রাখতে পারে।

 



* সিলভার লিফ বানর
সিলভার লিপ বানরের বাচ্চাগুলো কালো পশম ও সাদা মুখমণ্ডল নিয়ে জন্মায়। জন্মের কিছুদিনের মধ্যেই তাদের ত্বক মা-বাবার মতো কালো হয়ে যায় এবং তিন থেকে পাঁচ মাসের মধ্যে পশম কমলা থেকে কালো বর্ণ ধারণ করে।

* গ্রে সিল
প্রাপ্তবয়স্ক গ্রে সিল এবং বাচ্চা গ্রে সিলের আকৃতিতে কোনো পার্থক্য নেই, কিন্তু বাচ্চা গ্রে সিলের বর্ণ তাদের মা-বাবা থেকে সম্পূর্ণরূপে ভিন্ন। বাচ্চা গ্রে সিল ছোট, সাদা ও পশমে ভরা। তাদের মা-বাবারা বড়, ধূসর ও কখনো কখনো দাগযুক্ত। বাচ্চাগুলোর পশমের ঘন স্তর তাদেরদেকে ঠান্ডা আবহাওয়ায় উষ্ণ থাকতে সাহায্য করে, যতক্ষণ পর্যন্ত না তাদের ত্বকের নিচে চর্বির পুরু স্তর তৈরি না হয়।

* ক্যাসোওয়ারি
ক্যাসোওয়ারি পাখির বাচ্চাদের শরীরে বাদামী স্ট্রাইপ থাকে, কিন্তু তাদের মায়েদের শরীর কালো আবরণে ঢাকা থাকে। এসব বাচ্চাগুলোকে প্রাপ্তবয়স্কের মতো দেখাতে ছয় মাস পর্যন্ত লাগতে পারে। পালকগুলো হালকা বাদামী থেকে ঘন বাদামী হয় এবং মাথার ওপর একটি ঝুঁটি গজায়।

* লেডিবার্ড বিটল
লেডিবার্ড বিটলের ডিম থেকে লার্ভা বের হওয়ার পর এটির ত্বক পৃথক হয়ে যায় এবং তারপর এটি একটি উদ্ভিদের সঙ্গে লেগে থাকে- ২১ দিন পর এটি গুটিপোকায় পরিণত হয়, তারপর পাঁচ থেকে সাতদিন পর এটি প্রাপ্তবয়স্ক লেডিবার্ড বিটলে পরিণত হয়।

পড়ুন : * যে ১১ প্রাণী সারাজীবন একসঙ্গে থাকে



রাইজিংবিডি/ঢাকা/২৩ মে ২০১৯/ফিরোজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge