ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

মন্ত্রীর নির্দেশের দুদিন পর রাজউকের উচ্ছেদ অভিযান

: রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৫-০৩-২৪ ৫:১৬:২৮ পিএম     ||     আপডেট: ২০১৫-০৩-২৪ ৬:৩৫:৫৭ পিএম
Walton AC 10% Discount

নিজস্ব প্রতিবেদক : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নির্দেশনার দু’দিন পর রাজধানীর অবৈধ স্থাপনা ও দখলদারদের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান শুরু করেছে রাজধানী উন্নয়ণ কর্তৃপক্ষ (রাজউক)।

মঙ্গলবার সকাল সাড়ে দশটায় রাজধানীর মতিঝিল থেকেই অভিযান শুরু করে রাজউক। মতিঝিলে জনতা ব্যাংকের সামনে থেকে আশপাশে ভবনের সামনে অবৈধ গাড়ি পার্কিং এবং ফুটপাত দখলে রাখা ভাসমান হকারদের উচ্ছেদ করা হয়। এসময় রাজউক ভবনের চারপাশে গজিয়ে ওঠা অবৈধ দোকান পাট এবং ভাসমান হকারদের উচ্ছেদ করে এখানকার রাস্তাঘাট ও ফুটপাত হকারমুক্ত করা হয়।

রাজউকের উন্নয়ন বিভাগের সদস্য আব্দুল হাইয়ের নেতৃত্বে নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফ এ উচ্ছেদ অভিযান পরিচালনা করেন।

আব্দুল হাই জানান, এলাকার অধিকাংশ ভবনের নিচে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা থাকার কথা ছিল। কিন্তু তারা সেটা রাখেনি। বরং ভবনের সামনে রাস্তা দখল করে গাড়ি পার্কিং করে রাখে। এলোমেলো গাড়ি পার্কিংয়ের কারণে মতিঝিল এলাকায় যানজট সৃষ্টি হচ্ছে। পত্রিকায় একাধিকবার গণবিজ্ঞপ্তি দেয়া সত্ত্বেও তারা বিষয়টি আমলে নেয়নি। এজন্য উচ্ছেদ অভিযান পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


দীর্ঘদিন ধরে মতিঝিল বাণিজ্যিক এলাকায় এমনকি খোদ রাজউকের আশপাশে বহুতল ভবনের সামনে যততত্রে গাড়ি পার্কিংয়ের কারণে প্রায় সময় রাস্তায় যানচলাচল বন্ধ হয়ে যায়। ঘন্টার পর ঘন্টা যানজট লেগে থাকে এবং ভোগান্তির সৃষ্টি হয়। এসব এলাকার ফুটপাতও ভাসমান হকারদের অবৈধ দখলে চলে যায়।

একটি সংঘবদ্ধ সিন্ডিকেট ফুটপাতের উপর অবৈধ দোকানপাট গড়ে তুলে তাতে জমজমাট ব্যবসা বাণিজ্য চালিয়ে আসছিল। অবৈধ স্থাপনার কারণে ফুটপাতে জনসাধারণের অবাধ চলাচলের সুযোগও ছিল না। মতিঝিল এলাকায় নাগরিক ভোগান্তি বাড়লেও রাজউকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এতদিন নীরব ভূমিকা পালন করছিলেন।

রোববার দুপুরে ডিএনটিসির সভাকক্ষে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ পরিচালনা পরিষদের পঞ্চম সভায় সভার সভাপতি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে উদ্দেশ্য করে সবার সামনেই রাজউকের বিরুদ্ধে একগাদা অভিযোগ তুলে ধরেন সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী। তিনি মন্ত্রীকে বলেন, যানজট নিরসনে গতসভায় অনেক সিদ্ধান্ত হলেও খোদ রাজউকের সামনে ফুটপাত ও আশেপাশে ভবনের সামনে অসংখ্য অবৈধ স্থাপনা রয়েছে। যার ফলে,  জনসাধারণ ফুটপাতে অবাধে হাঁটাচলা করতে পারে না। এলোমেলো গাড়ি পার্কিংয়ের কারণে অর্ধেক রাস্তা অবৈধ দখলে চলে গেছে। ফলে যানচলাচল করতে পারে না। প্রায় সময় এই এলাকায় যানজট লেগে থাকে এবং জনসাধারণের চরম ভোগান্তি সৃষ্টি হয়।

পরিবহণ নেতার কথা সমর্থন করে মুন্সিগঞ্জ-২ আসনের এমপি সাগুফতা ইয়াসমিনও এসময় রাজউকের বিরুদ্ধে একই অভিযোগ করেন। মন্ত্রী ওবায়দুল কাদের রাজউকের নীরবতায় ক্ষোভ প্রকাশ করে সংশ্লিষ্টদের দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

মন্ত্রীর নির্দেশের দুদিন পর মঙ্গলবার রাজউক মতিঝিল এলাকায় উচ্ছেদ অভিযানে নামে।



 


রাইজিংবিডি/ঢাকা/২৪ মার্চ ২০১৫/নঈমুদ্দিন/নওশের

Walton AC
     
Walton AC
Marcel Fridge