ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪২৬, ১৭ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

জাপানে বাংলাদেশ দূতাবাসে স্বাধীনতা দিবস উদযাপন

আব্দুল্লাহ আল মামুন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৩-২৭ ৮:১৩:০৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০৩-২৭ ৮:২২:০৬ পিএম
Walton AC 10% Discount

আব্দুল্লাহ আল মামুন, টোকিও (জাপান) থেকে: যথাযথ মর্যাদায় ও গুরুত্বসহ নানা আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশের ৪৮ তম মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস পালন করেছে জাপানের টোকিওতে অবস্থিত  বাংলাদেশ দূতাবাস।

মঙ্গলবার (২৬ মার্চ) দিবসের প্রথমভাগে দূতাবাস প্রাঙ্গনে জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। পরে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সকল শহীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন ও তাদের আত্মার মাগফেরাত এবং বাংলাদেশের সমৃদ্ধি কামনা করে দোয়া করা হয়। এছাড়া জাপানের স্থানীয় পত্রিকায় দিবসটি উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে।

দুপুরে টোকিওর এক স্থানীয় হোটেলে বাংলাদেশের জাতীয় দিবস উপলক্ষে সংবর্ধণা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. তোশিকো আবে। আরো উপস্থিত ছিলেন জাপান – বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ লীগের মহাসচিব ও জাপানের ভূমি, অবকাঠামো, যোগাযোগ ও পর্যটন প্রতিমন্ত্রী  ইচিরো সুকুদা, ডেপুটি চিফ কেবিনেট সেক্রেটারি ইয়াসুতোশি নিশিমুরা, অলিম্পিক ও প্যারা-অলিম্পিক -২০২০ সংক্রান্ত মন্ত্রী ইয়োশিতাকে সাকুরাদা এবং জাপানের পরিবেশ প্রতিমন্ত্রী মিনোরু কিউচি। এছাড়া জাপানের উচ্চ পর্যায়ের নেতৃবৃন্দ, সংসদ সদস্য, জাপানে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, জাপানের বিভিন্ন সরকারি – বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, ব্যবসায়িক নেতৃবৃন্দ এবং প্রবাসী বাংলাদেশী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে বেহালায় জাপান ও বাংলাদেশের জাতীয় সঙ্গীত বাজানো হয়। অতিথিদের নিয়ে কেক কেটে রাষ্ট্রদূত সংবর্ধনা অনুষ্ঠান শুরু করেন।  

রাষ্ট্রদূত তাঁর শুভেচ্ছা বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাপানের সম্রাট শ্রদ্ধাভাজন আকিহিতো এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের প্রতি শ্রদ্ধা জানান। তিনি জাপান-বাংলাদেশ বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা তুলে ধরেন এবং বাংলাদেশের উন্নয়নে জাপানের সহযোগিতার জন্য জাপান সরকার ও জনগণের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

রাষ্ট্রদূত বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ধারা ও বাংলাদেশে বিনিয়োগের অনুকুল পরিবেশ এবং বাংলাদেশের উন্নয়ন সম্ভাবনা উল্লেখ করে জাপানী উদ্যোক্তাদের বাংলাদেশে আরো বেশি বিনিয়োগের আহ্বান জানান।

বাংলাদেশকে ক্ষুধা, দারিদ্র ও শোষণমুক্ত  ‘সোনার বাংলা’ হিসেবে গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত ‘রূপকল্প – ২০২১’ ও ‘রূপকল্প- ২০৪১’ কে অন্তর্ভুক্তিমূলক ও অংশগ্রহণমূলক উন্নয়ন মডেল হিসেবে আখ্যায়িত করেন রাষ্ট্রদূত। তিনি আরো বলেন, ‘বাংলাদেশ সরকার নারী শিক্ষা ও ক্ষমতায়নের উপর বিশেষ গুরুত্ব আরোপ করছে।’ 

জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. তোশিকো আবে বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে জাপান সরকারের পক্ষ থেকে বাংলাদেশ সরকার ও জনগণকে আন্তরিক মোবারাকবাদ ও শুভেচ্ছা জানান। তিনি তার বক্তব্যে জাপান - বাংলাদেশের বন্ধুত্বের কথা উল্লেখ করেন এবং রোহিঙ্গা সমস্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনবদ্য ভূমিকা ও নেতৃত্বের জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান। তিনি আশা করেন দুই দেশের পারস্পারিক সম্পর্ক দিনে দিনে আরো গভীর হবে।

এছাড়া ইচিরো সুকুদা জাপান – বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ লীগের সভাপতি, উপ প্রধানমন্ত্রী ও অর্থ মন্ত্রী তারো আসোর শুভেচ্ছা বানী পাঠ করে শোনান।

আগত অতিথিদের বাংলাদেশী বিভিন্ন রকমের উপহার দেওয়া হয় এবং বাংলাদেশী খাবার দিয়ে আপ্যায়ন করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/২৭ মার্চ, ২০১৯/মামুন/শাহনেওয়াজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge