ঢাকা, মঙ্গলবার, ১১ বৈশাখ ১৪২৫, ২৪ এপ্রিল ২০১৮
Risingbd
সর্বশেষ:

বাইরে বেড়ানোর স্বাস্থ্য উপকারিতা (প্রথম পর্ব)

এস এম গল্প ইকবাল : বাইরে বেড়ানো স্মৃতিশক্তি বৃদ্ধি, বিষণ্নতা প্রতিরোধ এবং রক্তচাপ হ্রাস করতে সাহায্য করে।

হৃদরোগ বিশেষজ্ঞরা যেসব তথ্য জানাতে চান (শেষ পর্ব)

এস এম গল্প ইকবাল: হৃদরোগে অকাল মৃত্যুর সংখ্যা বেড়ে চলেছে। হার্টের স্বাস্থ্য সম্পর্কিত এমন কিছু গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে যেগুলো আপনার জানা প্রয়োজন বলে মনে করেন হৃদরোগ বিশেষজ্ঞরা। এ নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ থাকছে শেষ পর্ব।

বাবা হতে মেনে চলুন ১৩ বিষয়

এস এম গল্প ইকবাল : আপনি এবং আপনার স্ত্রী সিদ্ধান্ত নিলেন যে, আপনারা বাচ্চা নেবেন। এ উদ্দেশ্যে আপনারা নিয়মিত যৌনসহবাসও করতে লাগলেন।

প্রাথমিক চিকিৎসায় যে ভুলে জীবন যাবে

এস এম গল্প ইকবাল : কোনো ইনজুরির তাৎক্ষণিক ও যথার্থ চিকিৎসা রিকভারির ওপর বড় প্রভাব ফেলে।

হৃদরোগ বিশেষজ্ঞরা যেসব তথ্য জানাতে চান

এস এম গল্প ইকবাল: হৃদরোগে অকাল মৃত্যুর সংখ্যা বেড়ে চলেছে। হার্টের স্বাস্থ্য সম্পর্কিত এমন কিছু গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে যেগুলো আপনার জানা প্রয়োজন বলে মনে করেন হৃদরোগ বিশেষজ্ঞরা।

চোখ ডলনে বার্ধক্য ও ক্লান্তির ছাপ

এস এম গল্প ইকবাল : কর্মক্ষেত্রে দীর্ঘক্ষণ কাজ করে আপনি ক্লান্ত। চেয়ারে গা এলিয়ে দিলেন। ধীরে ধীরে চোখ ডলতে বা কচলাতে শুরু করলেন এবং এর ফলে আপনি ভালো অনুভব করতে আরম্ভ করলেন।

রক্তচাপ কমাতে যে ডায়েট অনুসরণ করবেন

এস এম গল্প ইকবাল : আপনি জানেন যে উচ্চ রক্তচাপ এবং অপকারী এলডিএল কোলেস্টেরল থাকলে খাবারে লবণের পরিমাণ কমিয়ে দেওয়া উচিত, কিন্তু স্বাস্থ্যকর অল্প সোডিয়ামযুক্ত ডায়েট কেমন হওয়া উচিত সে সম্পর্কে জ্ঞাত হওয়া কঠিন।

মানব শরীরের সবচেয়ে বড় ৯ অমীমাংসিত রহস্য

এস এম গল্প ইকবাল : আমাদের শরীরের সবকিছু সম্পর্কে আমরা স্পষ্টভাবে জানি না, কারণ বিজ্ঞানীরা মানব শরীরের কিছু বিষয়ে এখনো সঠিক ব্যাখ্যা দিতে পারেননি।

যেসব লক্ষণ মারাত্মক রোগের ইঙ্গিত হতে পারে (শেষ পর্ব)

এস এম গল্প ইকবাল : প্রায়ক্ষেত্রে, আপনার লাম্প, বাম্প, র‍্যাশ এবং রেড স্পট ক্ষতিকারক নয়। কিন্তু কখনো কখনো তারা মারাত্মক কোনো রোগের লক্ষণ হতে পারে।

যেসব লক্ষণ মারাত্মক রোগের ইঙ্গিত হতে পারে (দ্বিতীয় পর্ব)

এস এম গল্প ইকবাল : প্রায়ক্ষেত্রে, আপনার লাম্প, বাম্প, র‍্যাশ এবং রেড স্পট ক্ষতিকারক নয়। কিন্তু কখনো কখনো তারা মারাত্মক কোনো রোগের লক্ষণ হতে পারে।

যেসব অদ্ভুত লক্ষণ মারাত্মক রোগের ইঙ্গিত হতে পারে

এস এম গল্প ইকবাল : প্রায়ক্ষেত্রে, আপনার লাম্প, বাম্প, র‍্যাশ এবং রেড স্পট ক্ষতিকারক নয়। কিন্তু কখনো কখনো তারা মারাত্মক কোনো রোগের লক্ষণ হতে পারে।

চুইংগাম গিলে ফেললে যা ঘটে

মাহমুদুল হাসান আসিফ : অনেকেরই ধারণা, চুইংগাম গিলে ফেললে তা পেটে ৭ বছর পর্যন্ত থেকে যায়। এটা সঠিক নাকি ভ্রান্ত ধারণা- চলুন প্রকৃত সত্য জেনে নেওয়া যাক।

ত্বক রোগ যখন অন্য রোগেরও লক্ষণ

এস এম গল্প ইকবাল : ত্বকের রোগ ত্বকে সীমাবদ্ধ না থেকে অন্য রোগেরও কারণ হতে পারে অথবা অন্য রোগের লক্ষণও প্রকাশ করতে পারে।

হার্টের জন্য বিপজ্জনক পাঁচ সময়

এস এম গল্প ইকবাল : আপনার হার্ট বা হৃদপিণ্ডের জন্য কোন মুহূর্তগুলো সর্বাধিক ঝুঁকিপূর্ণ, রিডার্স ডাইজেস্টের একটি প্রতিবেদনে তা জানিয়েছেন হলিস্টিকের কার্ডিওলজিস্ট ডা. জোয়েল কে. কান।

যে ৭ রোগে পুরুষের তুলনায় নারীর মৃত্যু বেশি

এস এম গল্প ইকবাল : কোন রোগ কোন মানুষের ওপর কোন ধরনের প্রভাব ফেলবে তা অনুমান করা কঠিন হলেও গবেষকরা আবিষ্কার করেছেন যে, কিছু রোগ পুরুষদের চেয়ে নারীদের বেশি প্রভাবিত করে এবং এসব রোগে নারী মৃত্যুহার পুরুষ মৃত্যুহারের চেয়ে বেশি।