ঢাকা, বৃহস্পতিবার, ১১ শ্রাবণ ১৪২৪, ২৭ জুলাই ২০১৭
Risingbd
সর্বশেষ:

বরিশালে কিডনির রক্তনালীতে রিং স্থাপন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : বরিশালের শের-ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৫০ বছর বয়সী এক ব্যক্তির দুটি কিডনির রক্তনালীতে সফলভাবে রিং স্থাপন করা হয়েছে।

১৩২ জনের মাদক ব্যবসা ছাড়ার শপথ

গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় মাদক ব্যবসা ছাড়ার শপথ নিয়েছেন নারীসহ ১৩২ জন।   

আমের নাম ‘রাঙা সিঁদুর’

তানজিমুল হক, রাজশাহী : গাছে কাঁচা আমের রঙ সিঁদুরের মতো লাল। পাকলে সে রঙ আরও গাঢ় লাল। তাই স্থানীয়ভাবে আমটির নাম দেওয়া হয়েছে ‘রাঙা সিঁদুর’।

অনন্য এক বিয়ে

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : হাবিবার জন্মের আগেই মারা যান বাবা নুরু মিয়া। চার বছর বয়সে মারা যান মা খোদেজা বেগম।

চুয়াডাঙ্গার মাটিতে বিদেশি ফল ‘মাস্ক মেলন’

এম এ মামুন, চুয়াডাঙ্গা : দেশে প্রতি বছর ৭০ থেকে ৮০ কোটি টাকার গ্রীষ্মকালীন ‘মাস্ক মেলন’ ফল আমদানি করা হয়। যার পুরোটাই আসে তাইওয়ান, থাইল্যান্ড এবং ভারত থেকে।

পটল আবাদে লাভবান হচ্ছেন কৃষক

ফরিদপুর প্রতিনিধি : ফরিদপুরে ধান, গম ও পাটসহ অন্যান্য ফসল আবাদ করে বিভিন্ন সময়ে ক্ষতির শিকার হওয়া কৃষকেরা পটলের আবাদ করে লাভবান হচ্ছেন।

বেল চাপলেই এসি ল্যান্ড হাজির

মাগুরা প্রতিনিধি : ‘আপনার এসি ল্যান্ডকে ডাকুন’ এই নামে মাগুরা সদর উপজেলা ভূমি অফিসের নিচ তলার বারান্দায় প্রতিবন্ধীদের জন্য স্থাপন করা হয়েছে একটি কলিং বেল।

লটকন বদলে দিয়েছে হাজারো চাষির ভাগ্য

নরসিংদী প্রতিনিধি : একসময়ে জংলি ফল হিসেবে পরিচিতি লটকন এখন নরসিংদী জেলার হাজারো কৃষককে সোনালি ভবিষ্যতের স্বপ্ন দেখাচ্ছে ।

সুঁই সুতায় ভাগ্য বদল

মানিকগঞ্জ প্রতিনিধি : মানিকগঞ্জের ৪০ হাজার নারী এখন ব্যস্ত পাঞ্জাবি-ফতুয়ায় নকশার কাজ নিয়ে। ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে নামকরা ফ্যাশন হাউসগুলোর পোশাকে এই গ্রামীণ নারীরা নিপুণ নকশা তুলছেন।

মাগুরায় কলার মতো আম

মাগুরা প্রতিনিধি: দেখতে কলার মতো অথচ আম, গাছে ঝুলছে  থোকায় থোকায় । নতুন জাতের এই আম দেখতে  অবিকল কলার মতো হওয়ায় এর নামকরণ হয়েছে ‘বানানা ম্যাংগো’।

মসলিনের সোনালী ঐতিহ্য ফেরাতে গবেষণা

তানজিমুল হক, রাজশাহী : কালের বিবর্তনে হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী মসলিন ফিরিয়ে আনতে গবেষণা শুরু হয়েছে।

নার্সারিকে ঘিরে আইউব আলির খামারের প্যাকেজ

বিল্লাল হোসেন রাজু, কুমিল্লা  : নার্সারি গড়ে তাক লাগিয়ে দিয়েছেন কুমিল্লা লালমাই উপজেলার বাকই উত্তর ইউনিয়ন বাবকপাড়া ব্লকের কৃষক আইউব আলী। তার সাফল্যই তাকে সকলের দৃষ্টির সীমায় পৌঁছে দিয়েছে।

পোল্ট্রি ফার্ম গড়ে সফল এক নারী

মো. মামুন চৌধুরী, হবিগঞ্জ : কেবল পুরুষই নন, নারীরাও যে পোল্ট্রি ফার্ম গড়ে সাফল্য কুড়িয়ে আনতে পারেন তার জলজ্যান্ত উদাহরণ বাহুবল উপজেলার কাইতপাড়া এলাকার আঙ্গুরা খাতুন।

আমের নাম ‘ব্রুনাইকিং’

মাগুরা প্রতিনিধি: আমের নাম ‘ব্রুনাইকিং’। বিদেশি জাতের ঢাউস আকৃতির আমের পরীক্ষামূলক চাষ শুরু হয়েছে মাগুরার হর্টিকালচার সেন্টারে। দুটি গাছে এবার পাঁচটি আম আছে। ইতিমধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে এই আম।

‘লিচু’ অর্থনৈতিক চিত্র পাল্টে দিয়েছে

মো. আনোয়ার হোসেন শাহীন, মাগুরা : পৈত্রিক সূত্রে পাওয়া ষাট শতক জমিতে লিচুর বাগান করে বছরে আড়াই থেকে তিন লাখ টাকা আয় করছেন মাগুরা সদর উপজেলার আবু তালেব (৫৫)।