ঢাকা, শুক্রবার, ২ অগ্রহায়ণ ১৪২৫, ১৬ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

নির্বাচনে যে সংকট মোকাবেলা করতে হবে

মো: সাখাওয়াত হোসেন: গত দুই নভেম্বর ময়মনসিংহ জেলা আওয়ামী লীগ ও মহানগর আওয়ামী লীগের যৌথ উদ্যোগে আয়োজিত সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

কেমন হলো ঢাকা লিট ফেস্ট?

মাছুম বিল্লাহ: তিনদিনব্যাপী অষ্টম ঢাকা লিট ফেস্টের পর্দা নামল। ২০১১ সালে ‘হে ফ্যাস্টিভ্যাল’ নামে যে আয়োজনের  যাত্রা শুরু, ২০১৫ সালে তার নতুন নাম  হয়- ঢাকা লিট ফেস্ট।

উপকূলবাসীর জন্য হোক একটি দিন

রফিকুল ইসলাম মন্টু : ‘ভয়াল ১২ নভেম্বর’ আঁতকে ওঠা একটি দিনের নাম, মহাপ্রলয়ের নাম। ১৯৭০ সালের এই প্রলয় আজো বিশ্ব ইতিহাস।

নিউ ইয়র্কে নির্বাচন || মুহম্মদ জাফর ইকবাল

আমার ধারণা, এখন পৃথিবীর সবচেয়ে অমানবিক জায়গা হচ্ছে এয়ারপোর্ট। যারা এয়ারপোর্টে কাজ করে নিশ্চয়ই তাদের কানের কাছে ২৪ ঘণ্টা বলা হয়, ‘পৃথিবীতে কোনো ভালো মানুষ নেই।

সংলাপ এবং ড. কামালের প্রতি জিজ্ঞাসা

কবীর চৌধুরী তন্ময়: একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নানা দলের, নানা মতের সৃষ্টি হয়েছে।

মঙ্গল আলোর উৎসব দীপাবলী

প্রাঞ্জল আচার্য্য:

‘জয়ন্তী মঙ্গলাকালী ভদ্রাকালী কৃপালিনী

দুর্গা শিবা সমাধ্যার্ত্রী সহাঃ সধাঃ নমোহস্তুতে।’

রাজনীতির আদর্শিক পরিবর্তন এবং জোটের ভবিষ্যৎ

ড. প্রণব কুমার পান্ডে: সাম্প্রতিক সময়ে বাংলাদেশের রাজনীতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো জোটের হিসাব নিকাশ।

সাহিত্যে বিকল্প নোবেল

মাছুম বিল্লাহ : এ বছর মে মাসে ঘোষণা দেয়া হয়েছিল যে, ২০১৮ সালে সাহিত্যে নোবেল পুরস্কার দেয়া হবে না।

পরিবহন ধর্মঘট : কী কারণে, কতটা প্রাসঙ্গিক?

জেনিস আক্তার : আমরা বিংশ শতাব্দীর ক্ষমতায়ন পাড়ি দিয়ে একুশ শতকের ক্ষমতায়নে অগ্রসর হচ্ছি। শতাব্দীর ক্ষমতায়নে ডিজিটাল অগ্রযাত্রায় ধর্মঘট একটা চরম হতাশার কাণ্ড কারখানা।

নির্বাচনের আগে পরে || মুহম্মদ জাফর ইকবাল

আমাদের দেশের সবচেয়ে বড় ঘটনা হচ্ছে মুক্তিযুদ্ধ। যারা এই কথাটা বিশ্বাস করেন না কিংবা কথাটাকে যথেষ্ট গুরুত্বপূর্ণ মনে করেন না, তাদের এই লেখাটির বাকী অংশ পড়ার কোনও প্রয়োজন নেই।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে

অধ্যাপক ড. মীজানুর রহমান : প্রকৃতিতে এখন হেমন্তকাল। এখনও শরতের আমেজ কাটেনি। তাই চারপাশে শরতের সেই চিরচেনা রূপ দৃষ্টিগ্রাহ্য না হলেও কেটে যাচ্ছে সময়। বছর ঘুরে চলে গেল ২০ অক্টোবর; জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শুভ জন্মদিন। ১৪তম বছরে পদার্পণ করল জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

মি টু আন্দোলন এবং নারীর মর্যাদা

মাছুম বিল্লাহ : আমেরিকার কথাসাহিত্যিক ফিলিপ রথ বিশ শতকের নেতৃস্থানীয় লেখকদের অন্যতম। তার কথাসাহিত্য  বাস্তবতা ও কল্পনার তফাৎ অনেকাংশে মুছে ফেলেছে।

খাদ্য ঘাটতির বাংলাদেশ এখন স্বয়ংসম্পূর্ণ

আসাদ আল মাহমুদ : ঐতিহাসিকভাবে বাংলাদেশ ছিল একটি খাদ্য ঘাটতির দেশ। ব্রিটিশ আমলে গঠিত বিভিন্ন কৃষি কমিশনের প্রতিবেদনের তথ্য থেকে এখানকার চরম খাদ্য ঘাটতির চিত্রই ফুটে ওঠে।

জগন্নাথ হলের যে স্মৃতি হবো না বিস্মৃত

মাহমুদা খাতুন মালা: স্মৃতি মানব মনের একটি অবিভাজিত অংশ। সুখ স্মৃতি মানুষকে আনন্দ দেয়। দুঃখ স্মৃতি কষ্ট দেয় বলে জ্ঞানত মানুষ তা মনে আনতে চায় না।

রেষারেষির যাতাকলে পিষ্ট ঢাকাই চলচ্চিত্র

রাহাত সাইফুল : ঢাকাই চলচ্চিত্রের সোনালী অতীত এখন শুধুই স্বপ্নের মতো মনে হয়। সিনেমা দেখতে এখন আর হলে ভিড় জমান না দর্শক।