ঢাকা, সোমবার, ৩ পৌষ ১৪২৫, ১৭ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ফেলানীকে নিয়ে গান (ভিডিও)

অগাস্টিন সুজন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-০১-০৭ ৩:৫৬:০৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-০৮ ১২:৪০:২৭ পিএম

নিজস্ব প্রতিবেদক : কুড়িগ্রাম সীমান্তে বাংলাদেশি কিশোরী ফেলানী হত্যার ৬ বছর পূর্ণ হলো আজ। ২০১১ সালের ৭ জানুয়ারি ফুলবাড়ি উপজেলার অনন্তপুরে বাংলাদেশ-ভারত সীমান্তে নির্মমভাবে খুন হয় কিশোরী ফেলানী।

 

ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের সদস্য অমিয় ঘোষের গুলিতে নিহত ফেলানীর মরদেহ চার ঘণ্টা কাটাতারেই ঝুলে থাকে। ফেলানীর ঝুলে থাকা লাশের ছবিতে দেশ-বিদেশের গণমাধ্যম ও মানবাধিকার সংগঠনগুলোর মাঝে সমালোচনার ঝড় ওঠে।

ফেলানী হত্যায় দারুণ ব্যথিত হন মানবদরদী কবি ও গীতিকার মাহবুবুল এ খালিদ। প্রখ্যাত এই গীতিকারের হৃদয়ের রক্তক্ষরণের বহিঃপ্রকাশ ঘটে তার লেখা ‘ফেলানীরে করলো গুলি, ঝুললো কাঁটা তারে। পানির তৃষায় মরলো সে, পানি পানি করে’ গানের মধ্য দিয়ে।  

 

সীমান্তে নিহত ফেলানীকে নিয়ে লেখা মানবিক আবেদনময়ী গানের সুর ও সংগীতায়োজন করেছেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। গানটির দুটি ভার্সনের একটিতে কণ্ঠ দিয়েছেন সামিনা চৌধুরী ও অন্যটিতে দিনাত জাহান মুন্নি।

 

মাহবুবুল এ খালিদের লেখা সব গানের মতো ফেলানীকে নিয়ে লেখা গানের অডিও, ভিডিও ও মিউজিক ট্র্যাক প্রকাশিত হয়েছে www.khalidsangeet.com নামের ওয়েবসাইটে। এছাড়া গানটি ইউটিউবেও প্রকাশ করা হয়েছে।

 

শ্রোতাদের জন্য ফেলানীকে নিয়ে লেখা গান রিংটোন ও ওয়েলকাম টিউন হিসেবে ব্যবহারেরও সুযোগ রয়েছে। গানটির অডিও, মিউজিক ট্র্যাক এবং রিংটোন ও ওয়েলকাম টিউনের কোড পাওয়া যাবে http://khalidsangeet.com/musics/details/felani-a-felanire-korlo-guli এই লিংকে।

 

হত্যা বা রক্তপাত নয়, মানবতার জয়গানই মাহবুবুল এ খালিদের গান ও কবিতার প্রধান উপজীব্য। যে কারণে তার গানে পাওয়া যায় মানুষের কষ্ট, সম্ভাবনা, সমাজসচেতনা, সব ধর্মের ধর্মীয় ও সামাজিক উৎসব ইত্যাদি মানবকল্যাণমূলক বিষয়।

 

ফেলানীর মতো দুর্ভাগ্য আর যেন কারও না হয়, বিশ্বের কাছে এটাই আমাদের চাওয়া।

 

ফেলানীকে নিয়ে মাহবুবুল এ খালিদের লেখা গান শুনুন নিচের লিংকে।

 


রাইজিংবিডি/ঢাকা/৭ জানুয়ারি ২০১৭/অগাস্টিন সুজন

Walton Laptop
 
     
Marcel
Walton AC